Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সংস্থাপন শাখা, নড়াইল
বিস্তারিত

সংস্থাপন শাখা


নাগরিক সেবা

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১।

কর্মকর্তা/কর্মচারীদের সংস্থাপন

কর্মকর্তা/কর্মচারীদের নিয়োগ প্রাপ্তির পর কালেক্টরেটে যোগদান করলে কর্মকর্তা/ কর্মচারীদের যাবতীয় ডাটাবেজ সংরক্ষণ ও সকল প্রকার কার্যাদি পরিচালনা করা হয়।

নির্দিষ্ট সময়সীমা নেই

-------------------

০২।

কর্মকর্তা/কর্মচারীদের মাসিক বেতন বিল, টিএ বিল প্রস্ত্ততকরণ

যথাসময়ে প্রাপ্যতা অনুসারে বিল প্রস্ত্ততপূর্বক যাচাই-বাছাইক্রমে উপস্থাপন করা হয়।

বেতন বিল বিবেচ্য মসের ২০-২৪ তারিখের মধ্যে এবং টি,এ বিল প্রাপ্তির ৭ দিনের মধ্যে

সমস্যা থাকলে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীর সাথে এবং প্রয়োজনে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে আলাপ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৩।

কর্মকর্তা/কর্মচারীদের ছুটি সংক্রান্ত বিষয়

ছুটি ভোগের প্রয়োজনীয়তা ও প্রাপ্যতা সাপেক্ষে কাজ সম্পাদনের বিকল্প ব্যবস্থা গ্রহণ পূর্বক মঞ্জুরীর পদক্ষেপ গ্রহণ করা হয়।

নৈমত্তিক ছুটি ১ বা ২ দিনের মধ্যে অর্জিত ও মাতৃত্বজনিত ছুটি আবেদনের ৭ দিনের মধ্যে

সমস্যা দেখা দিলে আবেদনকারী অথবা প্রয়োজনে জেলা হিসাব রক্ষণ কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

০৪।

১। কর্মকর্তাদের প্রশিক্ষণ

উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হতে প্রশিক্ষণ বিষয়ে কোন তথ্য চাহিত হলে নির্ধারিত রেজিস্টার পর্যবেক্ষণ করে চাহিদা মোতবেক তথ্য বিবরণী তৈরি করে প্রেরণ করা হয়।

নির্ধারিত সময়ের মধ্যে কিংবা ৩ দিনের মধ্যে বিবরণী তৈরি করে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কোন কর্মকর্তার বিষয়ে তথ্য সংগ্রহ/ প্রদান কাজে কোন সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট কর্মকর্তা সাথে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে সঠিক তথ্য সংগ্রহপূর্বক প্রেরণ করা হয়।

 

০২। কর্মকর্তাদের বদলী সংক্রান্ত বিষয়

কর্মকর্তাদের বদলী সংক্রান্ত প্রজ্ঞাপন সাধারণ/তাৎক্ষণিক অবমুক্তির ও নির্দেশনার গুরুত্ব অনুসারে অবমুক্তির ও তদস্থলে বিকল্প কর্মকর্তা নিয়োগের পদক্ষেপ গ্রহণ করা হয়।

সাধারণ ক্ষেত্রে ৭ দিনের মধ্যে এবং তাৎক্ষণিক ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে।

অনিবার্য কারণে বদলীকৃত কর্মকর্তাকে অবমুক্তির ব্যবস্থা গ্রহণ করা সম্ভব না হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে জরুরী ভিত্তিতে টেলিফোনিক যোগযোগসহ পত্রালাপ করা হয়।

 

০৩। কর্মকর্তাদের মধ্যে কর্মবন্টন

প্রতিটি শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ এবং তাঁর অনুপস্থিতিতে বিকল্প কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কোন শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তার পদ শূন্য হলে ঐ দিন কিংবা পরবর্তী কর্মদিবসে নতুন কর্মকর্তা নিয়োগের ব্যবস্থা গ্রহণ করা হয়।

কর্মকর্তা স্বল্পতার সমস্যার সৃষ্টি হলে একজন কর্মকর্তাকে একাধিক দায়িত্ব প্রদানের মাধ্যমে সমস্যার সমাধান করা হয়।

 

০৪। কর্মকর্তা/ কর্মচারীদের পেনশন/ পারিবারিক পেনশন/ যৌথবীমা ও কল্যাণ তহবিল সংক্রান্ত বিষয়

আবেদন ফরম সংগ্রহ ও পূরণের সহায়তাসহ জিজ্ঞাসামাত্র যাবতীয় নিয়মাবলী অবহিত করা হয়। প্রাপ্ত আবেদন করা হয়। প্রাপ্ত আবেদন পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনে প্রশাসনিক অনুমোদনসহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।

আবেদন প্রাপ্তির ৫-৭ দিনের মধ্যে

অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

০৫। কর্মকর্তা/ কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন

কর্মকর্তা কর্তৃক ফরম পূরণ পূর্বক দাখিল করলে তা অনুস্বাক্ষর/ প্রতিস্বাক্ষর করে মন্ত্রণালয় প্রেরণ করা হয় এবং কর্মচারীদের ফরম পূরণপূর্বক দাখিল করলে তা অনুস্বাক্ষর করে শাখায় সংরক্ষণ করা হয়।

বার্ষিক গোপনীয় অনুবেদন প্রপ্তির ৭ দিনের মধ্যে

অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ ফরম সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

০৬। কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম সংক্রান্ত।

কোন কর্মকর্তা/কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ আনয়ন করলে অভিযুক্ত কর্মকর্তা/ কর্মচারীর বিরুদ্ধে তাৎক্ষনিকভাবে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যে তদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন সংগ্রহ করত: আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী ০১(এক) সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয়। অন্যত্থায় পরবর্তী ব্যবস্থা গ্রহণার্থে জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হয়।

 

০৭। বাজেট প্রস্ত্তত করণ

মন্ত্রণালয় হতে চাহিত ছক মোতাবেক কর্মকর্তা/ কর্মচারীদের বেতন ভাতাদির বাজেট প্রস্ত্ততপূর্বক যথাসময়ে প্রেরণ করা হয়।

৩০শে জুন এর মধ্যে উদ্বৃত্ত সমুদয় টাকা সমর্পণ করা হয়। এছাড়াও মন্ত্রণালয় হতে চাহিত তথ্য যথাসময়ে প্রেরণ করা হয়।

বাজেটে গরমিল দেখা দিলে মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট জেলা হিসাবরক্ষণ অফিসের সাথে যোগাযোগ করে সঠিক তথ্য সংগ্রহের ব্যবস্থা গ্রহন করা হয়।

 

০৮। মাসিক স্টাফ মিটিং সংক্রান্ত।

কর্মকর্তা/কর্মচারীদের সমন্বয়ে প্রতি মাসে স্টাফ মিটিং এর ব্যবস্থা করা হয়। উক্ত মিটিং-এ শাখার কার্যক্রমের অগ্রগতি/ সমস্যাবলি নিয়ে আলোচনা করা হয়।

কোন শাখায় কার্যাদি পরিচালনায় সমস্যা দেখা দিলে স্টাফ মিটিং-এ তা সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়।

-----------------------

 

০৯। কর্মচারীদের সাধারণ ভবিষ্যৎ তহবিল হতে অগ্রিম, গৃহ নির্মাণ, মোটর সাইকেল ঋণ গ্রহণ সংক্রান্ত

নির্ধারিত ফরমে আবেদন গ্রহণ করা হয় এবং প্রাপ্যতা সাপেক্ষে অনুমোদনের জন্য জেলা প্রশাসকের নিকট প্রেরণ করা হয়।

আবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে

অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন সংশোধনের সুযোগ ও পরামর্শ প্রদান করা হয়।

 

১০। কর্মচারীদের টাইমস্কেল, দক্ষতাসীমা, সিলেকশন গ্রেড, বিশেষ ইনক্রিমেন্ট প্রদান সংক্রান্ত

নির্ধারিত কমিটির সভা আহ্বান করে কমিটির মাধ্যমে যাচাই-বাছাইপূর্ব সুনির্দিষ্ট প্রস্তাবের ভিত্তিতে জেলা প্রশাসক মহোদয় কর্তৃক সিদ্ধান্ত প্রদান করা হয়।

আবেদন প্রাপ্তির ১৫-২০ দিনের মধ্যে

কোন আবেদনকরীর চাকুরী বহি না পাওয়া গেলে বা অন্য কোন ত্রুটি থাকলে সভা অনুষ্ঠানের পূর্বে সংশোধনের সুযোগ প্রদান করা হয়।


চলতি প্রকল্পসমূহ

কোন প্রকল্প চলমান নেই।


কার্যক্রম

১। কমর্কতা/কমর্চারীদের বেতন ভাতার বিল ২২ তারিখের মধ্যে প্রস্ততকরণ।

২। কমর্কতা/কমর্চারীদের ভ্রমণ বিল প্রাপ্তির ৭ দিনের মধ্যে অনুমোদনের ব্যবস্থাকরণ।

৩। কমর্কতা/র্কমর্চারীদের বিরুদ্ধে উথাপিত অভিযোগের তদন্ত বিষয়ে ১ (এক) দিনের মধ্যে উপস্থাপনের ব্যবস্থা গ্রহণ।

৪। কমর্কর্তা/কমর্চারীদের বিরুদ্ধে জারিকৃত বিভাগীয় মামলা সংক্রান্ত কাযর্ক্রম গ্রহণ।

৫। কমর্কতা/কমর্চারীদের প্রশিক্ষণ সম্পর্কিত পত্র প্রাপ্তির ১ (এক) দিনের মধ্যে নথি উপস্থাপন।

৬। তৃতীয় শ্রেণির কর্মচারীদের পেনশন সম্পকির্ত কাযর্ক্রম (সংশ্লিষ্ট কমর্চারীর নিকট হইতে পেনশন সম্পর্কিত কাগজপত্র প্রাপ্তির ৩ (তিন) দিনের মধ্যে জেলা হিসাবে রক্ষণ কমর্কর্তার নিকট প্রেরণের ব্যবস্থা গ্রহণ)।

৭। কর্মকর্তাদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরের আবেদন প্রাপ্তির ১ (এক) দিনের মধ্যে 
উর্ধ্বতন কতৃর্পক্ষের নিকট উপস্থাপন।

৮। কর্মকর্তাদের সাধারণ ভবিষ্যৎ তহবিলের অগ্রিম উত্তোলনের আবেদন প্রাপ্তির ১ (এক) দিনের মধ্যে
উর্ধ্বতন কতৃর্পক্ষের বরাবর উপস্থাপন।

৯। তৃতীয় শ্রেণির কর্মচারীদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরীর আবেদন প্রাপ্তির ৩ (তিন) দিনের মধ্যে ব্যবস্থা প্রহণ।

১০। তৃতীয় শ্রেণির কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিলে অগ্রিম উত্তোলনের আবেদন প্রাপ্তির ২ (দুই) দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণ।

১১। তৃতীয় শ্রেণির কর্মচারীদের লাম গ্রান্ট মঞ্জুরি আবেদন প্রাপ্তি ও ২ (দুই) দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণ।

১২। তৃতীয় শ্রেণির কমর্চারীদের পদোন্নতির প্রস্তাব প্রেরণ (সকল কাগজপত্র প্রাপ্তির সাথে সাথে উপস্থাপন করা)।

১৩। তৃতীয় শ্রেণির কর্মচারীদের সরকারী স্বার্থে বদলির ব্যবস্থারকরণ (কতৃর্পেক্ষের নিদের্শ মোতাবেক)।

১৪। কর্মকর্তাদের অর্জিত ও নৈমিত্তিক ছুটি সংক্রান্ত (আবেদন প্রাপ্তির সাথে সাথে উপস্থাপন করা)

১৫। তৃতীয় শ্রেণির কর্মচারীদের অজির্ত ছুটি (ছুটি ভোগের পর ‍কাজের যোগদান পত্র প্রাপ্তির ২ (দুই) দিনের মধ্যো ব্যবস্থা গ্রহণ)।

১৬। বিসিএস (প্রশাসন) ক্যাডারে কর্মকর্তাদের হালনাগাদ তথ্য প্রেরণ (পত্র প্রাপ্তির সাথে সাতে
উর্ধ্বতন কতৃর্পক্ষের নিকট প্রেরণ)।

১৭। বিসিএস (প্রশাসন) ক্যাডার কর্মকর্তাদের কর্মকালীন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ (পত্র প্রাপ্তির সাথে সাথে উপস্থাপন করা)।

১৮। বাজেট প্রণয়ন (যথাসময়ে)।

১৯। জেলা ও আঞ্চলিক কল্যাণ তহবিল হতে সাহায্য প্রদান (১ দিনের মধ্যে)।

২০। কর্মকর্তাদের সিলেকশন গ্রেড এর আবেদন প্রাপ্তি ১ (এক) দিনের মধ্যে উপস্থাপন।

২১। কর্মকর্তাদের চাকুরী স্থায়ীকরণের আবেদন ১ (এক) দিনের মধ্যে উপস্থাপন।

২২। তৃতীয় শ্রেণির কর্মচারীদের চাকুরী স্থায়ীকরণের ব্যবস্থা প্রহণ (সিলেকশন কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক)।

২৩। তৃতীয় শ্রেণির কর্মচারীদের টাইম স্কেল মঞ্জুরীর ব্যবস্থাকরণ (সিলেকশন কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক)।

২৪। তৃতীয় শ্রেণির কর্মচারীদের দক্ষতাসীমা অতিক্রমের ব্যবস্থা গ্রহণ (সিলেকশন কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক)।

২৫। বিচার বিভাগ পৃথকীকরণ সংক্রান্ত (পত্র প্রাপ্তির সাথে সাথে কার্যক্রম প্রহণ করা)।

২৬। তৃতীয় শ্রেণির কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত কার্যক্রম (সরকারের অনুমতি সাপেক্ষে)।

২৭। চতুর্থ শ্রেণির কর্মচারীদেরকে তৃতীয় শ্রেণির কর্মচারী হিসেবে পদোন্নতির ব্যবস্থা প্রহণ (চাহিদা মোতাবেক তথ্যাদি প্রাপ্তির সাথে সাথে)।

২৮। তৃতীয় শ্রেণির কর্মচারীদের আন্তঃজেলা বদলীর ব্যবস্থাকরণ (আবেদন প্রাপ্তির ৩ দিনের মধ্যে)।

২৯। কর্মকর্তাদের বৈদেশিক প্রশিক্ষণের ব্যবস্থাকরণ (পত্র প্রাপ্তির সাথে সাথে কার্যক্রম গ্রহণ)।

৩০। কর্মকর্তাদের অর্ধবার্ষিকী পরীক্ষার ব্যবস্থা গ্রহণ (পত্র প্রাপ্তির সাথে সাথে কার্যক্রম গ্রহণ)।

৩১। কর্মকর্তাদের মধ্যে কর্মবন্টন (
উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশের সাথে সাথে কার্যক্রম গ্রহণ)।

৩২। কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত অন্যান্য কার্যক্রম।


যোগাযোগ
সংস্থাপন শাখা, তৃতীয় তলা, জেলা প্রশাসকের কার্যালয়, নড়াইল।
ছবি
www.narail.gov.bd/dcoffice_section/f55d5b4d_1c4f_11e7_8f57_286ed488c766/jonoproshason.jpg
ভারপ্রাপ্ত কর্মকর্তা