মেনু নির্বাচন করুন

এস, এ, শাখা

  • শাখার সাংগঠনিক কাঠামো
  • শাখার পরিচিতি
  • কার্যক্রম
  • নাগরিক সেবা
  • ভারপ্রাপ্ত কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • সভা
  • চলতি প্রকল্পসমূহ
  • শাখার ফর্মসমূহ
  • ডিজিটাল গার্ড ফাইল
  • আইন ও পলিসি
  • অন্যান্য
  • যোগাযোগ

প্রোফাইল

প্রোফাইল

জেলা প্রশাসকের কার্যালয়, নড়াইলের চতুর্থ তলায় অবস্থিত।

প্রোফাইল

মন্ত্রিপরিষদ বিভাগ এর ২২/০৫/৯৭ খ্রিঃ তারিখে মপবি(সংস্থা)৯/(৩)২০০৭-১৮৯ নং স্মারকের অনুবৃত্তিক্রমে এস. এ শাখার সার্বিক কার্যক্রম অধিকতর গতিশীল, স্বচ্ছল ও সেবার মান উন্নয়নকল্পে “সিটিজেন চার্টার’’(Citizen Charter) প্রণয়ন করা হলো।

 

ক্রঃ নঃ

সেবার নাম/ধরণ

সেবা প্রদানের পদ্ধতি

মন্তব্য/সময়সীমা

০১.

কৃষি খাস জমি বন্দোবস্ত প্রস্তাব অনুমোদন।

কৃষি খাস জমির ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫ মোতাবেক উপজেলা কমিটি কতৃর্ক নিবার্চিত ভূমিহীনদের অনুকূলে বন্দোবস্ত নথি সৃজনক্রমে এ অফিসে প্রেরণ কর হয়। প্রাপ্ত নথি/নথিসমূহ পরবর্তী মাসিক কৃষি খাস জমির বন্দোবস্ত কমিটির সভায় উপস্থাপিত হয়। সৃজিত নথিতে কোন ক্রটি না থাকলে জেলা টাস্কফোর্স  কমিটির সভায় অনুমোদিত হয়।

জেলা টাস্কফোর্স কমিটির সভায় অনুমোদনের পর পরবর্তী ৭ কার্য় দিবসের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা পরবর্তী কার্যক্রমের জন্য নথি ফেরত দেয়া হয়।

 

০২.

অকৃষি খাস জমি বন্দোবস্ত প্রস্তাব অনুমোদন

অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫ মোতাবেক অকৃষি কৃষি জমি/শিক্ষা প্রতিষ্ঠান/ধমীর্য় প্রতিষ্ঠান/সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের অনুকূলে এবংকোন কোন ক্ষেত্রে ব্যক্তি/শিল্প কারখানার অনুকুলেও মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনক্রমে বন্দোবস্ত প্রদানের বিধান রাখা হয়েছে। ঐ সকল বন্দোবস্ত নথি উপজেলা নিবার্হী অফিসার হতে পওয়ার পর নীতিমালা মোতাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাঃ) যুক্তিসংগত সময়ে সরেজমিনে পরিদর্শন করেন। বন্দোব্স্ত প্রদানে সরকারের কোন স্বার্থের হানি না হলে নথি চুড়ান্ত অনুমোদনের নিমিত্ত মন্ত্রণালয়ে প্রেরণ করাহয়।

নীতিমালায় এ সংক্রান্ত কোন সময় নির্ধারণ করা হয়নি। কোন ত্রুটি কিংবা কারো কোন আপত্তি না থাকলে দ্রততার সাথে মন্ত্রণালয়ে নথি প্রেরণ করা হয়। মন্ত্রণালয় কতৃকঅনুমোদিত হলে অত্রাফিসে কেস নথি গৃহীত হবার পরবর্তী ০৭ (সাত) কার্য় দিবসের মধ্যেপ্রয়োজনীয় কাযর্ক্রমের জন্য নথি সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিনে প্রেরণ করা হয়।

০৩.

বাজার ভিটি একসনা লিজ।

বাজার ভিটি একসনা লিজ নথি সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে সৃজিত হয়। প্রকৃত ব্যবসায়ীর অনুকুলে ০.০০৫০ (অধা শতক) একর ভূমি একসনা ভিত্তিতে লিজ প্রদানের বিধান রয়েছে। সহকারী কমিশনার (ভূমি) / উপজেলা নিবার্হী অফিসার নিশ্চিত হয়ে অনুমোদিত পেরিফেরি বাজার ভিটি লিজ প্রস্তাব এ অফিসে প্রেরণ করেন।

এতদসংক্রান্ত বিষয়ে সরকারি কোন সময় নির্ধারিত করা নেই। কোন অভিযোগ কিংবা নথিতে কোন ত্রুটি না থাকলে ০৭ (সাত) দিনের মধ্যে নথি অনুমোদনক্রমে সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে ফেরত দেওয়া হয়।

০৪.

সায়রাত মহাল জলমাহাল বালুমহাল ইজারা

২০ একরের উর্ধ্বের জলমহাল, ট্রানজিটমহাল ও যে-কোন আকারের বালু মহাল এ কাযার্লয়হতে ইজারা প্রদারেন কার্যক্রম গৃহীত হয়। দরপত্র প্রাপ্তির পর বালুমহাল সংক্রান্তজেলা আন্তঃসংস্থা কমিটিতে পেশ করা হয়। এ কমিটি কর্তৃক অনুমোদিত হলে ভূমি মন্ত্রাণালয়ে প্রেরণ করা হয়। জলমহাল ইজারা সংক্রান্ত বিষয়ে বিগত বৎসরের ইজারা মূল্যের কমপক্ষে ১০% অধিক হারে বিবেচ্য বৎসরের ইজারা মূল্য নির্ধারণ হয়ে থাকে।

যথাযথ কতৃর্পক্ষের অনুমোদনের পর নথিপত্র ফেরত পাবার পরবতী ৭ কার্য দিবসের মধ্যে ইজারামূল্যে পরিশোধ সাপেক্ষে চুক্তিপত্র সম্পাদন করে ইজারাদারকে দখল বুঝিয়ে দেয়াহয়।

০৫.

উচ্ছেদ মামলাঃ (সরকারি ভূমি উদ্ধার)

সরকারি ভূমি অবৈধ দখল উদ্ধারের লক্ষে সহকারী কমিশনার (ভূমি) হতে প্রস্তব/নথিপাওয়া গেলে ৩ কার্য দিবসের মধ্যে নথি পেশ করা হয়।সরকারি প্রচলিত নিয়মানুযায়ী ৭-৩০ দিন সময় দিয়ে অবৈধ দখলদারকে নোটিশ প্রদান করা হয়। অতঃপর অবৈধ দখলকার/স্থাপনাউচ্ছেদ/ অপসারাণের নিমিত্তে অাইনানুযায়ী ম্যাজিষ্ট্রেট নিয়োগ দেয়া হয়।

পুলিশ ফোর্স প্রাপ্যতা ও সুবিধাজনক সময়ে।

০৬.

বিভিন্ন প্রকার আপিল /আপত্তি

সহকারী কমিশনার (ভূমি) কতৃর্ক গ্রহীত কাযর্ক্রমের বিরুদ্ধে কোন আপিল / আপত্তি আবেদন পাওয়া গেলে ‍অতিরিক্ত জেলা প্রশাসক (রাং) মহোদয়ের আদালতে পক্ষদ্বয়ের শুনানী অন্তে এবং তাদের দাবির অনুকুলে প্রয়োজনীয় কাজগপত্রাদি পর্যালোচনা করে রায় প্রদান করা হয়।

পক্ষদ্বয়ের উপস্থিতি এবং দাবির অনুকুলে প্রয়োজনী দাখিলকৃত দলিল দস্তাবেজ পযর্লোচনা ও শুনানীর ৭ কার্য দিবসের মধ্যে সিদ্ধান্ত প্রদান করা হয়।

০৭.

এস. এ শাখার অধীনে কর্মরত কর্মকর্তা/কমর্চারিদের বিভিন্ন রকাম রসকারি প্রাপ্য সুবিধাদি

এস.এ শাখার অধীনে কর্মরত কানুনগো, ইউনিয়ন ভূমি সহকারী/উপসহকারী কমর্কর্তা, সাভের্য়ার, জারীকারক ও এম.এল.এস. এস গণের টাইমস্কেল, দক্ষতাসীমা, পেনশনসহ সকল প্রশাসনিক কার্যাদি সরকারি নিয়মনীতি অনুসরণে এ শাখা হতে সম্পাদিত হয়। উপজেলা ভূমি অফিস হতে এ সংক্রান্ত পত্র পাবার পর পর ৩ কার্য দিবসের মধ্যে উধ্বর্তন কতৃর্পক্ষের নিকট পেশ করা হয়।

এ সংক্রন্তে কোন নির্ধরিত সময় নেই। তবে সরকারি বিধিবিধান অনুসরণে তা করা হচ্ছে। জেলা প্রশাসক মহোদয়ের অনুমোদনের পর পরবর্তী ৩ কার্য দিবসের মধ্যে আদেশ/মঞ্জুরী পত্র করা হয়।

০৮.

নথি/রেকর্ড সংরক্ষণ

সরারি খাস ভূমি স্থায়ী/অস্থায়ী বন্দোবস্ত সংক্রান্ত সকল প্রকার নথি এবং নামজারি ও জমা খারিজ সংক্রান্ত নথি উপজেলা ভূমি অফিসে সরক্ষণ করা হয়।

এ সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে যোগাযোগ করে জেনে নেয়াযাবে।

০৯.

তথ্য ও পরামর্শ অভিযোগ

রাজস্ব বিষয়ক অথবা ভূমি সংক্রান্ত যে-কোন ধরনের তথ্য, পরামর্শ, অভিযোগ, সমস্যা সরাসরি আরডিসি কিংবা শাখার প্রধান সহকারীর সাঙ্গে আলোচনা করে জেনে নেয়া যাবে।

তাৎক্ষণিক।

প্রোফাইল

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবীঃ রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি)

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান

০১।

কৃষি খাস জমি বন্দোবস্ত প্রদান অনুমোদন

কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৭ মোতাবেক উপজেলা কমিটি কর্তৃক নির্বাচিত ভূমিহীনদের অনুকূলে বন্দোবস্ত নথি সৃজনক্রমে এ অফিসে প্রেরণ করা হয়। প্রাপ্ত নথি/নথিসমূহ পরবর্তী মাসিক কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটির সভায় উপস্থাপিত হয়। সৃজিত নথিতে কোন ত্রুটি না থাকলে জেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটির সভায় অনুমোদিত হয়।

জেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটির সভায় অনুমোদনের পর পরবর্তী ৭ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট উপজেলায় পরবর্তী কার্যক্রমের জন্য নথি।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০২।

অকৃষি খাস জমি বন্দোবস্ত প্রস্তাব অনুমোদন

অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫ মোতাবেক অকৃষি খাস জমি শিক্ষা প্রতিষ্ঠান/ধর্মীয় প্রতিষ্ঠান / সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অনুকূলে মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনক্রমে বন্দোবস্ত প্রদানের বিধান রাখা হয়েছে। ঐ সকল বন্দোবস্ত নথি উপজেলা নির্বাহী অফিসার হতে পাওয়ার পর নীতিমালা মোতাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (রাঃ) যুক্তিসংগত সময়ে সরেজমিনে পরিদর্শন করেন। বন্দোবস্ত প্রদানে সরকারের কোন স্বার্থের হানি না হলে নথি চূড়ান্ত অনুমোদনের নিমিত্তে ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

নীতিমালায় এ সংক্রান্ত কোন সময় নির্ধারণ করা হয়নি। কোন ত্রুটি কিংবা কারো কোন আপত্তি না থাকলে দ্রুততার সাথে ভূমি মন্ত্রণালয়ে নথি প্রেরণ করা হয়। ভূমি মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হলে অত্রাফিসে কেস নথি গৃহীত হবার পরবর্তী ৭ (সাত) কার্য দিবসের মধ্যে প্রয়োজনীয় কার্যক্রমের জন্য নথি সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে প্রেরণ করা হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৩।

বাজার ভিটি একসান লীজ

বাজার ভিটি একসনা লীজ নথি সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে সৃজিত হয়। প্রকৃত ব্যবসায়ীর অনুকূলে ০.০০৫০ (আধা শতক) একর ভূমি একসনা ভিত্তিতে লীজ প্রদানের বিধান রয়েছে। সহকারী কমিশনার (ভূমি) / উপজেলা নির্বাহী অফিসার নিশ্চিত হয়ে অনুমোদিত পেরিফেরি ভুক্ত বাজার ভিটি লীজের প্রস্তাব এ অফিসে প্রেরণ করেন।

এ বিষয়ে সরকারি কোন সময় নির্ধারণ করা নেই। কোন অভিযোগ কিংবা নথিতে কোন ত্রুটি না থাকলে ৭ (সাত) দিনের মধ্যে নথি অনুমোদনক্রমে সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে ফেরত দেওয়া হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৪।

সায়রাত মহাল জলমহাল বালুমহাল ইজারা

২০ একরের উর্দ্ধের জলমহাল, ট্রানজিটমহাল ও যে কোন আকারের বালুমহাল এ কার্যালয় হতে ইজারা প্রদান করা হয়। দরপত্র প্রাপ্তির পর বালুমহাল সংক্রান্ত জেলা আমত্মঃ সংস্থা কমিটিতে পেশ করা হয়। এ কমিটি কর্তৃক অনুমোদিত হলে ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। জলমহাল ইজারা সংক্রান্ত বিষয়ে বিগত ৩ বৎসরের ইজারা মূল্যের গড় হতে ৫% অধিক হারে বিবেচ্য বৎসরের ইজারামূল্য নির্ধারণ করা হয়ে থাকে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের পর নথিপত্র ফেরত পাবার পরবর্তী ৭ (সাত) কার্য দিবসের মধ্যে ইজারামূল্য পরিশোধ সাপেক্ষে চুক্তিপত্র সম্পাদন করে ইজারাদারকে দখল বুঝিয়ে দেয়া হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৫।

উচ্ছেদ মামলাঃ (সরকারি ভূমি উদ্ধার)

সরকারি ভূমির অবৈধ দখল উচ্ছেদের লক্ষ্যে সহকারী কমিশনার (ভূমি) হতে প্রস্তাব/নথি পাওয়া গেলে ৩ (তিন) কার্য দিবসের মধ্যে নথি পেশ করা হয়। সরকারি প্রচলিত নিয়মানুযায়ী ৭ দিনের সময় দিয়ে অবৈধ দখলকারকে নোটিশ প্রদান করা হয়। অতঃপর অবৈধ দখলকার/ স্থাপনা উচ্ছেদ/ অপসারণের নিমিত্তে আইনানুযায়ী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়।

পুলিশ ফোর্স প্রাপ্যতা ও সুবিধাজনক সময়ে।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৬।

বিভিন্ন প্রকার আপিল / আপত্তি

সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক গৃহীত কার্যক্রমের বিরুদ্ধে কোন আপিল/আপত্তি আবেদন পাওয়া গেলে অতিরিক্ত জেলা প্রশাসক (রাঃ) এর আদালতে পক্ষদ্বয়ের শুনানীনান্তে এবং তাদের দাবির অনুকূলে প্রয়োজনীয় কাগজ-পত্রাদি পর্যললোচনা করে রায় প্রদান করা হয়।

পক্ষদ্বয়ের উপস্থিতি এবং দাবির অনুকূলে প্রয়োজনীয় দাখিলকৃত দলিল দস্তাবেজ পর্যালোচনায় ও শুনানীনান্তে ৭ কার্য দিবসের মধ্যে সিদ্ধান্ত প্রদান করা হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৭।

এস.এ শাখার অধীনে কর্মরত কর্মকর্তা/ কর্মচারীদের বিভিন্ন রকম সরকারি প্রাপ্য সুবিধাদি

এস.এ শাখার অধীনে কর্মরত কানুনগো, ইউনিয়ন ভূমি সহকারী/ উপসহকারী কর্মকর্তা, সার্ভেয়ার, জারীকারক ও এম.এল.এস.এস গণের টাইমস্কেল, দক্ষতাসীমা, পেনশন সহ সকল প্রশাসনিক কার্যাদি সরকারি নিয়ম নীতি অনুসরণে এ শাখা হতে সম্পাদিত হয়। উপজেলা ভূমি অফিস হতে এ সংক্রান্ত পত্র পাবার পর ৩ কার্যদিবসের মধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পেশ করা হয়।

এ সংক্রান্ত কোন নির্ধারিত সময় নেই। তবে সরকারি বিধিবিধান অনুসরণে তা করা হচ্ছে জেলা প্রশাসক মহোদয়ের অনুমোদনের পর পরবর্তী ৩ কার্য দিবসের মধ্যে আদেশ/মঞ্জুরীপত্র জারী করা হয়।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৮।

নথি/রেকর্ড সংরক্ষণ

সরকারি খাস ভূমি স্থায়ী/অস্থায়ী বন্দোবস্ত সংক্রান্ত সকল প্রকার নথি এবং নামজারি জমাখারিজ সংক্রান্ত নথি উপজেলা ভূমি অফিসে সংরক্ষণ করা হয়।

এ সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে যোগাযোগ করে জেনে নেয়া যাবে।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

০৯।

তথ্য, পরামর্শ ও অভিযোগ।

রাজস্ব বিষয়ক অথবা ভূমি সংক্রান্ত যে কোন ধরণের তথ্য, পরামর্শ, অভিযোগ, সমস্যা সরাসরি আরডিসি কিংবা শাখার প্রধান সহকারীর সাথে আলোচনা করে জেনে নেয়া যাবে।

তাৎক্ষণিক।

উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা।

প্রোফাইল

ছবি নাম মোবাইল
ইফ্ফাত হাশেম 01723016605

প্রোফাইল

ছবি নাম মোবাইল

প্রোফাইল

প্রোফাইল

কোন প্রকল্প চলমান নেই।

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

এস,এ শাখা, চতুর্থ তলা, জেলা প্রশাসকের কার্যালয়, নড়াইল। ফোনঃ ৬২৪০৪

Share with :

Facebook Twitter