সাধারণ শাখা জেলা প্রশাসকের কার্যালয়ের তৃতীয় তলায় অবস্থিত।
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
নিদিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান। |
০১ |
এনজিও বিষয়ক কার্যক্রম |
মাসিক সভার মাধ্যমে এনজিওদের সামাজিক কল্যাণে উদ্বুদ্ধকরণ ও তাদের কার্যক্রম তদারকি এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়। |
------------------ |
-------------------- |
০২ |
মুক্তিযোদ্ধা বিষয়ক কার্যাবলি |
মৃত মুক্তিযোদ্ধাদের দাফন-কাফন বাবদ প্রাপ্ত অর্থ তাদের পরিবারের নিকট প্রদান। মুক্তিযোদ্ধাদের বিষয়ে যাবতীয় কার্যক্রম। |
বরাদ্ধ প্রাপ্তির পর যতদ্রুত সম্ভব অগ্রাধিকার ভিত্তিতে প্রদান |
---------------------- |
০৩ |
হজ্জ্ব সংক্রান্ত ও অন্যান্য ধর্মীয় কার্যাবলী |
হজ্জ্ব গমনেচ্ছু ব্যক্তিগণ নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্ব আবেদন ফরম পূরণ করে ব্যাংক ড্রাফট, ছবি, ঠিকানা সম্বলিত খাম ও ডাকটিকিটসহ হজ্জ্বের আবেদন ফরম ও আর্ন্তজাতিক পাসপোর্ট এ শাখায় জমা প্রদন করেন। |
নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্বের আবেদনপত্রগুলো হজ্জ্ব অফিস, ঢাকায় প্রেরণ করা হয় এবং হজ্জ্ব যাত্রীদের তালিকা জেলা পুলিশ সুপার ও সিভিল সার্জন, নড়াইল বরাবরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়। |
|
০৪ |
মহিলা বিষয়ক, কুটির শিল্প, বিসিক ইত্যাদি সংক্রান্ত কার্যক্রম সম্পাদন |
মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যক্রম এবং কুটির শিল্প, বিসিক শিল্প নগরীর, ইত্যাদি সংক্রান্ত কার্যক্রম তদারকি। |
-------------------------- |
|
০৫ |
সার বীজ মনিটরিং ও কীটনাশক |
কৃষি মন্ত্রণালয় ও বিসিআইসি-এর মাধ্যমে ইউরিয়া ও নন ইউরিয়া সারের বরাদ্ধ পাওয়া যায়। প্রাপ্ত বরাদ্দকৃত সার বিসিআইসি সার ডিলারদের মধ্যে উপ-বরাদ্দ প্রদন করা হয়। বরাদ্দকৃত সার ডিলার কর্তৃক যথাসময়ে উত্তোলন ও বিতরণের বিষয়টি মনিটরিং- এর মাধ্যমে নিশ্চিত করা হয়। |
প্রতি মাসে বরাদ্দ প্রাপ্তির সাথে সাথে ডিলারদের মধ্যে উপ-বরাদ্ধ প্রদান করা হয়। |
ডিলার কর্তৃক বরাদ্ধকৃত সার যথাসময়ে উত্তোলনে ব্যর্থ হলে বা উত্তোলিত সার প্রকৃত কৃষকদের মধ্যে বিক্রয় না করে অন্যভাবে বিক্রয় করলে বিষয়টি জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়। |
০৬ |
ফর্মস ও ষ্টেশনারি |
সরকারী বি,জি, প্রেস হতে খুলনা আঞ্চলিক অফিস থেকে সংগ্রহ করে চাহিদা মোতাবেক সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
কিস্তি অনুযায়ী বরাদ্ধ প্রাপ্তির পর বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয় |
------------------- |
০৭ |
নৃতাত্ত্বিক জনগোষ্ঠী সংক্রান্ত |
নৃত্তাত্তিক জনগোষ্ঠির তথ্য, সরকারী বরাদ্দ পুন:বর্ধন, প্রতিবেদন প্রেরণ। |
----------- |
-------------- |
কোন প্রকল্প চলমান নেই।
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
নিদিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান। |
০১ |
এনজিও বিষয়ক কার্যক্রম |
মাসিক সভার মাধ্যমে এনজিওদের সামাজিক কল্যাণে উদ্বুদ্ধকরণ ও তাদের কার্যক্রম তদারকি এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়। |
------------------ |
-------------------- |
০২ |
মুক্তিযোদ্ধা বিষয়ক কার্যাবলী |
মৃত মুক্তিযোদ্ধাদের দাফন-কাফন বাবদ প্রাপ্ত অর্থ তাদের পরিবারের নিকট প্রদান। মুক্তিযোদ্ধাদের বিষয়ে যাবতীয় কার্যক্রম। |
বরাদ্ধ প্রাপ্তির পর যত দ্রুত সম্ভব অগ্রাধিকার ভিত্তিতে প্রদান |
---------------------- |
০৩ |
হজ্জ্ব সংক্রান্ত ও অন্যান্য ধর্মীয় কার্যাবলী |
হজ্জ্ব গমণেচ্ছু ব্যক্তিগণ নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্ব আবেদন ফরম পূরণ করে ব্যাংক ড্রাফট, ছবি, ঠিকানা সম্বলিত খাম ও ডাকটিকিট সহ হজ্জ্বের আবেদন ফরম ও আর্ন্তজাতিক পাসপোর্ট এ শাখায় জমা প্রদন করেন। |
নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্বের আবেদনপত্রগুলি হজ্জ্ব অফিস, ঢাকায় প্রেরণ করা হয় এবং হজ্জ্ব যাত্রীদের তালিকা জেলা পুলিশ সুপার ও সিভিল সার্জন, নড়াইল বরাবরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়। |
|
০৪ |
মহিলা বিষয়ক, কুটির শিল্প, বিসিক ইত্যাদি সংক্রান্ত কার্যক্রম সম্পাদন |
মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যক্রম এবং কুটির শিল্প, বিসিক শিল্প নগরীর, ইত্যাদি সংক্রান্ত কার্যক্রম তদারকি। |
-------------------------- |
|
০৫ |
সার বীজ মনিটরিং ও কীটনাশক |
কৃষি মন্ত্রণালয় ও বিসিআইসি-এর মাধ্যমে ইউরিয়া ও নন ইউরিয়া সারের বরাদ্ধ পাওয়া যায়। প্রাপ্ত বরাদ্দকৃত সার বিসিআইসি সার ডিলারদের মধ্যে উপ-বরাদ্দ প্রদন করা হয়। বরাদ্দকৃত সার ডিলার কর্তৃক যথাসময়ে উত্তোলন ও বিতরণের বিষয়টি মনিটরিং- এর মাধ্যমে নিশ্চিত করা হয়। |
প্রতি মাসে বরাদ্দ প্রাপ্তির সাথে সাথে ডিলারদের মধ্যে উপ-বরাদ্ধ প্রদান করা হয়। |
ডিলার কর্তৃক বরাদ্ধকৃত সার যথাসময়ে উত্তোলনে ব্যর্থ হলে বা উত্তোলিত সার প্রকৃত কৃষকদের মধ্যে বিক্রয় না করে অন্যভাবে বিক্রয় করলে বিষয়টি জেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়। |
০৬ |
ফরমস ও ষ্টেশনারী |
সরকারী বি,জি, প্রেস হতে খুলনা আঞ্চলিক অফিস থেকে সংগ্রহ করে চাহিদা মোতাবেক সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
কিস্তি অনুযায়ী বরাদ্দ প্রাপ্তির পর বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয় |
------------------- |
০৭ |
নৃতাত্ত্বিক জনগোষ্ঠী সংক্রান্ত |
নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর তথ্য, সরকারী বরাদ্দ পুন:বর্ধন, প্রতিবেদন প্রেরণ। |
----------- |
-------------- |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস