খতিয়ান বা পর্চা সংক্রান্ত
আপনি জেনে আনন্দিত হবেন যে, এখন থেকে খতিয়ান বা পর্চা( সিএস/এসএ/আরএস) এর সার্টিফায়েড কপি অনলাইনে আবেদন করার ০৩ কর্মদিবসের মধ্যে এ কার্যালয়ের 'ই-সেবা কেন্দ্র' থেকে সরবরাহ করা হয়ে থাকে।
এছাড়াও আপনি চাইলে ডাকযোগে আপনার পছন্দমত ঠিকানায় খতিয়ান পেতে পারবেন।
আপনার যদি সার্টিফাইড কপি দরকার না হয়, শুধু অনলাইন কপি দরকার হয় তবে তা আবেদনের সাথে সাথেই অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।
সংশ্লিষ্ট শাখা: ই-সেবা কেন্দ্র, নীচতলা, জেলা প্রশাসকের কার্যালয়, নড়াইল
ই-সেবা কেন্দ্রের প্রবেশমুখ
কারা আবেদন করতে পারবেন
জাতীয় পরিচয়পত্র প্রাপ্ত সকল ব্যক্তি আবেদন করতে পারবেন। যেকোন স্থান থেকে আবেদন করা যাবে। একজন ব্যক্তি দিনে সর্বোচ্চ ০৭ (সাত) টি আবেদন করতে পারবেন।
খতিয়ানের অনলাইন আবেদনের পূর্বে যেসকল বিষয় জানা প্রয়োজন
যেসকল মৌজার আরএস বই এ কার্যালয়ে এখনও আসেনি তার তালিকাঃ আর.এস বই আসেনি মৌজা (৩ অক্টোবর-২০২৩ পর্যন্ত).pdf
সিএস ও এসএ ঝরা খতিয়ানের তালিকাঃ তৈরীর কাজ চলছে।
আবেদন প্রক্রিয়া
আবেদন করতে এখানে ক্লিক করুনঃ www.eporcha.gov.bd
আবেদন করতে যা যা লাগবে
আবেদন ফি
আবেদনের ধাপ
সার্ভে খতিয়ান আবেদনের স্ক্রিনশট
এ সংক্রান্ত নির্দেশিকার জন্য এখানে ক্লিক করুন। এছাড়াও ইউটিউবে অনেক ভিডিও টিউটোরিয়াল পাবেন।
অনলাইনে আপনার কাংখিত খতিয়ান খুজে না পেলে কী করবেন
আবেদন করা হয়ে গেছে , এখন কী করবেন
মনে রাখবেন, রেকর্ডরুম থেকে কোন প্রকার খতিয়ান সরবরাহ করা হয়না। খতিয়ানের জন্য অবশ্যই 'ই-সেবা কেন্দ্রে' যোগাযোগ করতে হবে।
যদি মাঝখানে কোন সরকারি ছুটি না থাকে তবে, নিম্নোক্তভাবে খতিয়ান সরবরাহ পাওয়া যাবে*
*বি দ্র মাঝে সরকারি ছুটি থাকলে সে অনুযায়ী সরবরাহের দিন পিছিয়ে যাবে।
**এছাড়াও অনিবার্য কারণবশত সরবরাহ সর্বোচ্চ ১-২ দিন পেছাতে পারে।
এরপরও যদি আপনার খতিয়ানটি না পান তবে কষ্টকরে ২য় তলায় উঠে হাতের ডানদিকে অবস্থিত রেকর্ডরুমের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করুন।
রেকর্ডরুম সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।
খতিয়ান নেয়ার সময় অবশ্যই খতিয়ানটি আপনার আবেদনের খতিয়ান নম্বর, মৌজার নাম ইত্যাদির সাথে মিলিয়ে দেখুন।
যদি ভুল খতিয়ান পেয়ে থাকেন কিংবা খতিয়ানের কোন তথ্য ভুল বলে মনে হয়
খতিয়ানে কোন ভুল থাকলে যে জায়গায় ভুল সে জায়গাটি পেন্সিল দিয়ে চিহ্নিত করে অনলাইনের সেই আবেদনপত্রসহ (এজন্যই আবেদন কপি ২ কপি প্রিন্ট করার জন্য বলেছিলাম) যেখান থেকে খতিয়ান নিয়েছেন( ই-সেবা কেন্দ্র) সেখানেই কারেকশনের জন্য জমা দিয়ে একটি স্লিপ বুঝে নিন। স্লিপে উল্লিখিত তারিখে পুনরায় স্লিপসহ ই-সেবা কেন্দ্র থেকে খতিয়ানের কারেকশন কপি সংগ্রহ করুন।
বিশেষ অনুরোধ...
সম্মানীত নড়াইলবাসী, আপনাদেরকে দ্রতুতম সময়ে ও ন্যূনতম খরচে হয়রানীমুক্ত সেবা দিতে জেলা প্রশাসন, নড়াইল বদ্ধপরিকর।
এরপরও এই পুরো প্রক্রিয়ায় জেলা প্রশাসকের কার্যালয়ের কেউ কোনরূপ বাড়তি টাকা দাবী করে তবে প্রমাণকসহ তার বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দিন।
এছাড়াও, অনলাইন আবেদন করার সার্ভিস চার্জ বাবদ যদি কোন ব্যক্তি বা দোকানদার অযৌক্তিক পরিমাণ টাকা দাবী করে সেক্ষেত্রেও প্রমাণপত্রসহ অভিযোগ দিন।
আপনার এ অভিযোগটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে সেবার গুণগত মান বৃদ্ধি পাবে।
আর একটি অনুরোধ, সেবাটি সম্পর্কে আপনার অভিজ্ঞতা বা কোন ধরনের পরামর্শ থাকলে ই-সেবা কেন্দ্রে রক্ষিত মন্তব্য বইতে লিখুন।
আপনার জন্য শুভকামনা রইলো।
(অক্টোবর, ২০২৩ পর্যন্ত হালনাগাদকৃত)
<iframe src="https://www.google.com/maps/embed?pb=!1m14!1m8!1m3!1d458.4898723683372!2d89.50651!3d23.173157!3m2!1i1024!2i768!4f13.1!3m3!1m2!1s0x39ffa500051cd1d5%3A0xf45bcd9f71b3ce9f!2z4Kak4Kal4KeN4KavIOCmkyDgpq_gp4vgppfgpr7gpq_gp4vgppcg4Kaq4KeN4Kaw4Kav4KeB4KaV4KeN4Kak4Ka_IOCmheCmp-Cmv-CmpuCmquCnjeCmpOCmsCwg4Kao4Kec4Ka-4KaH4KayIOCmuOCmpuCmsA!5e0!3m2!1sen!2sbd!4v1757908690512!5m2!1sen!2sbd" width="900" height="450" style="border:0;" allowfullscreen="" loading="lazy" referrerpolicy="no-referrer-when-downgrade"></iframe>
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস