ক্রঃ
নং
|
সেবার নাম
|
সেবা প্রদানের পদ্ধতি
|
সেবা প্রদানের সময়সীমা
|
নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।
|
০১
|
সব ধরনেরপাবলিক পরীক্ষা ও বিভিন্ন ধরণের বৃত্তি/ বার্ষিকপরীক্ষা সংক্রান্তঃ
|
পরীক্ষা শুরুরপূর্বে সংশ্লিষ্টদেরনিয়ে প্রস্ত্ততিমূলক সভা আহবান করে সুষ্টু ও নকল মুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করা হয়। সূষ্ঠভাবে পরীক্ষা পরিচালনার স্বার্থে এবং পরীক্ষা চলাকালীন সময় শিক্ষা ও কল্যাণ শাখার পরীক্ষা কন্ট্রোল রুম চালু করা হয়।
|
-----------------
|
-------------------
|
০২
|
হজ্জ্ব সংক্রান্তসেবা প্রদানঃ
|
নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্ব এর আবেদন ফরম পূরণ করে ব্যাংক ড্রাফট্ ছবি,নিজ ঠিকানা সম্বলিত খাম ও ডাক টিকেটসহ হজ্জ্বেরআবেদন ফরমও আন্তর্জাতিক পাসপোর্ট এ অফিসে জমাপ্রদান করতে হয় । ফিএর হার (২০০৯খ্রিঃ ১৪৩০হিজরী=২,২০,৫৫০/-)
|
নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্বেরযাবতীয় আবেদন পত্র হজ্জ্ব অফিস ঢাকায়প্রেরণ করা হয় এবং হজ্জ্ব যাত্রীদের তালিকা পুলিশ সুপার জেলা বিশেষ শাখা ও সিভিল সার্জন,মাগুরা বরারবে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য প্রেরণ করা হয় ।
|
০৩
|
পত্রিকা ডিক্লারেশন প্রদানের মাধ্যমেসেবা প্রদান
|
ডিক্লারেশন প্রদানঃউদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলাপ্রশাসক বরাবরআবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনার নগর বিশেষশাখা অথবাপুলিশ সুপার, জেলা বিশেষ শাখার প্রতিবেদন এবং চলচ্চিত্র অধিদপ্তর ঢাকা হতে প্রাপ্তছাড়পত্রের আলোকে ডিক্লারেশন প্রদান করা হয় ।
|
আবেদন প্রাপ্তির ১-৩ মাসের মধ্যে
|
প্রাপ্ত আবেদন ও দাখিলকৃত কাগজপত্র অসম্পুর্ণ কিংবা ভূল ক্রটি থাকিলে আবেদনকারীকে সংশোধনের সুযোগ প্রদান
|
০৪
|
প্রেস ডিক্লারেশন প্রেসের অনুমতিপ্রদানের মাধ্যমেসেবা প্রদান
|
প্রেসের অনুমতি ঃ উদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনারনগর বিশেষশাখা অথবা পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা হতেপ্রতিবেদনেরআলোকে প্রেসের অনুমতি দেয়াহয় ।
|
আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে
|
ঐ
|
০৫
|
ফিলিং স্টেশন সিএনজি স্টেশনের অনাপত্তি প্রদানের মাধ্যমেসেবা প্রদান
|
উদ্যোক্তানির্ধারিত ডি ফরমসহ প্রয়োজনীয় কাগজদি সত্যায়িত করে জেলা প্রশাসক বরাবরে আবেদন করলেপ্রপ্তি আবেদনসহ সঙ্গীয় কাগজাদিসংশ্লিষ্টইউএনও বরাবরতদন্ত পূর্বক প্রতিবেদন চাওয়া হয়।প্রতিবেদনপ্রাপ্তিরপর যাচাই বাছাইক্রমে অনাপত্তি পত্র প্রদান করা হয় ।
|
আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে
|
ঐ
|
|
০৬
|
বেতন বিল
|
বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে বেতন বিল পাওয়ার পর সংশ্লিষ্ট ফাইলে উপস্থাপন করে উর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর গ্রহণক্রমে বিল প্রদান।
|
বিল প্রপ্তির ০৩(তিন) দিনের মধ্যে ।
|
বিলের কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করাহয় । সংশোধিত বিল প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।
|
|
০৭
|
অভিযোগ
|
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান/ প্রতিষ্ঠান প্রধান/ বিভিন্ন কমিটি/ উপবৃত্তির টাকা আত্মসাৎ এর বিরুদ্ধে অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ
|
অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যেতদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫ দিনের মধ্যেতদন্ত প্রতিবেদনসংগ্রহ করতঃআইনানুগ ব্যবস্থা্রগহণ করা হয়।
|
নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী০১(এক) সপ্তাহের মধ্যেতদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয় । অন্যতায় পরবর্তীব্যবস্থা গ্রহণার্থে জেলাপ্রশাসক মহোদয়কে অবহিত করা হয় ।
|
|
০৮
|
কমিটি গঠন
|
শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্নধরনের কমিটিগঠন /নির্বাচন পরিচালনার অনুমতি/ প্রিজাইডিং অফিসার নিয়োগের আবেদনের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ।
|
১০(দশ) দিনের মধ্যে ।
|
আবেদনে কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয় । সংশোধিত আবেদন প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।
|
|
০৯
|
ফ্যাক্সবার্তা প্রাপ্ত বার্তা
|
তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হয়।
|
---------------
|
---------------
|
|
১০
|
বিভিন্ন দিবস অনুষ্ঠান পালন ।
|
সভা আহবানের মাধ্যমে নির্ধারিত দিবস / অনুষ্ঠাদিরকর্মসূচী গ্রহণ করতঃ তা যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় ।
|
---------------
|
---------------
|
|
১২
|
বিভিন্ন ব্যক্তি/ সংস্থার নিকট হতে প্রাপ্ত অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।
|
১। প্রাপ্ত অভিযোগের বিষয়েতদন্তকারী কর্মকর্তা নিয়োগ করতঃপ্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয় ।
২। প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী স্থানীয়ভাবেবিষয়টি নিষ্পত্তির উদ্যেগ গ্রহণ অথবাপ্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকটসুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হয় ।
|
১৫(পনের) কার্যদিবস
প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে ব্যবস্থা গ্রহণকরা হয়।
|
কোন কারণ বশত সময়সীমার অতিক্রান্ত হলে তাগিদপত্র প্রদানসহ টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে প্রতিবেদন সংগ্রহ করা হয় ।
|
|
|
|
|
|
|